লেবুর ১২টি অবিশ্বাস্য ব্যবহার

 

বা


ইরের কাজ সেরে ক্লান্ত শ্রান্ত হয়ে বাসায় ফিরে একটু লেবু জল পেলে সতেজতা ফিরে আসে মুহূর্তেই। ভাতের সাথে লেবুর রস হলে স্বাদের মাত্রা-ই যেন বেড়ে যায় বহুগুণ। কিন্তু এছাড়াও লেবুর আরো যে অনেক আশ্চর্য ব্যবহার রয়েছে তা জানেন কি?  আজ আমরা জানব লেবুর ১২ রকমের আশ্চর্য ব্যবহার।

১. রেফ্রিজারেটর পরিষ্কারক

কটি কাপে কিছু পরিমাণ লেবুর রস নিন। অতপর কটন বল অথবা স্পঞ্জ লেবুর রসে চুবিয়ে তা দিয়ে ফ্রিজের ভেতরের অপ্রত্যাশিত গন্ধ শুষে নিতে পারেন সহজেই।

২. ফুড প্রিজারভেটিভ

 

কিছু পরিমাণ লেবুর রস আপেল, আলু,নাশপাতি ও ফুলকপির সাথে মিশিয়ে তারপর ফ্রিজে রাখুন, দেখবেন এগুলো আর বাদামি রঙ ধারণ করবে না।

৩. গৃহস্থালী সামগ্রী পরিষ্কারক

কটা লেবু কেটে দুই ভাগ করে নিন। অতপর এক ভাগ নিয়ে আপনার ধোয়া পাতিল, কড়াই, জগ ও প্যান ইত্যাদির ওপর ঘষা দিয়ে ২০-৩০ মিনিট রেখে দিন। দেখবেন এটা ম্যাজিকের মতো কাজ করছে।

৪. ত্বকের পরিচর্যায়

 

ত্বকের পরিচর্যায় লেবু কাজ করে জাদুর মতো। মধুর সাথে লেবু মিশিয়ে ফেইসের ত্বকে মাখুন এবং ভালো ফলাফলের জন্য ২০মিনিট রাখুন।

৫. ফার্নিচার পালিশ

ক কাপ পরিমাণ জলপাইয়ের তেলের সাথে আধা কাপ লেবুর রস মিশিয়ে শুরু করে দিন ফার্নিচার পালিশ। কাজ দেখে মুগ্ধ হয়ে যাবেন।

 

৬. দাঁতকে করে ঝকঝকে সাদা 

 

মানুষের মনে ‘এ কোন নতুন সাদা’ প্রশ্ন জাগাতে দাঁত পরিষ্কারে ব্যবহার করতে পারেন লেবুর রস। কিছু পরিমাণ বেকিং সোডার সাথে লেবুর রস মিশিয়ে ব্যবহার করলে তা আপনাকে এনে দেবে কয়েক মিলিয়ন টাকার হাসি। এই মিশ্রণটি আপনি ব্রাশ দিয়েই প্রয়োগ করতে পারেন।

৭. সব ধরনের পরিষ্কার কাজ

 

ব ধরনের পরিষ্কার কাজে আপনি পানির সাথে লেবুর রস ব্যবহার করতে পারেন। এটা নিমিষেই দুর করবে সকল রাসায়নিক দাগ।

 

 

৮.পেটের ব্যথায়

 কিছু উষ্ণ লেবু জল পান করলে অথবা একটা লেবু নিঙরে রস বের করে তা পান করলে পেটের ব্যথার উপশম হতে পারে।

 

৯. চুলকে করে আরো উজ্জল

 চুলে লেবুর রস মাখালে তা সুর্যের আলোর প্রাকৃতিক আলোকায়ন ক্ষমতাকে আরো বাড়িয়ে দেয়। যার ফলে আপনার চুল হয়ে যায় আরে চকচকে।

১০. প্রাকৃতিক কীটনাশক

 

পনি যদি ঘরের বিভিন্ন প্রবেশদ্বারে কিছু পরিমাণ লেবুর রস ছিটিয়ে দেন অথবা লেবু ভিত্তিক পরিষ্কারক দিয়ে মেঝে পরিষ্কার করেন, তাহলে দেখবেন তেলাপোকা, পিঁপড়া ও মাছি দুর দুর করে পালাচ্ছে লেবুর অম্লতা থেকে বাঁচতে।

১১. ডিটারজেন্টের শক্তি বাড়ায়

প্রাকৃতিকভাবেই লেবু ডিটারজেন্টের কাজ করে। কাপড়ের ময়লা পরিষ্কার করে সাদা করে তোলে। তাজা লেবুর রস ব্যবহারে কালির দাগও উঠে যায়। আপনি যে ডিটারজেন্ট ব্যবহার করেন তার সাথে আধা কাপ পরিমাণ লেবুর রস মিশিয়ে নেবেন। ডিটারজেন্টের শক্তি বেড়ে যাবে বহুগুণে।

১২. আথ্রাইটিস ও অস্থি সন্ধির ব্যথা উপশম

 ক চিমটি চিনির সাথে লেবুর রস মিশিয়ে খেলে বমি বমি ভাব দুর হয়। আর আথ্রাইটিস ও অস্থিসন্ধির ব্যথা উপশমেও দারুন কাজ করে লেবুর রস।


আমাদের আর্টিকেল ভালো লাগলে শেয়ার করুন আপনার টাইমলাইনে এবং আমাদের পেজ এ লাইক দিয়ে সংযুক্ত থাকুন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *