৯টি সাইট ভিজিট না করলে পস্তাবেন

১. RSOE EDIS

এই ওয়েব সাইটের সার্ভিস দেখে আপনি হতবাক হয়ে যাবেন। অবিশ্বাস্য এই ম্যাপ-ভিত্তিক সাইট প্রতি মুহূর্তে পৃথিবীর কোথায় কী হচ্ছে, কোথায় জরুরী অবস্থা, কোথায় ভূমিকম্প হচ্ছে, কোথায় ভ্রমণে বিপদ আছে, কোথায় গাড়ি দুর্ঘটনা হয়েছে সবকিছুর রিয়েল-টাইম হালনাগাদ তথ্য জানাবে। চিহ্নিত এলাকাগুলো চাইলেই আপনি জুম করে দেখতে পারবেন।

২. জীবন-যাপন ব্যয়ের তুলনা (Cost of Living Comparison)

আপনি যদি দেশের বাইরের অন্য কোনো শহরে বসবাসের পরিকল্পনা করে থাকেন, তাহলে প্রথমেই ঢু মারতে হবে এই ওয়েবসাইটে। পাশাপাশি দুটি বক্সে শুধু দুটি শহরের নাম লিখুন, সাথে সাথে দুই শহরের খরচের তফাৎ পেয়ে যাবেন। এটা আপনাকে দুই শহরের মুদি মালামালের দাম, হোটেল ভাড়া, রেস্তোরাঁয় খাওয়ার খরচের পার্থক্য তুলে ধরবে নিমিষেই।

 

৩. আমাকে কেউ চুরি করে নি তো?

HaveIBeenPwned একটি সাধারণ টুল যা ব্যবহার করে আপনি জানতে পারবেন আপনার ইউজারনেই অথবা ই-মেইল অ্যাড্রেস কোনো হ্যাকার ভাঙতে পেড়েছে কি না। এরকম কোনো গন্ধ পেলে সাথে সাথে পাসওয়ার্ড পরিবর্তন করে নেবেন। অন্তত বছরে একবার হলেও প্রত্যেকের উচিত নিজ ই-মেইল বা ওয়েবসাইটের অথবা সোশ্যাল নেটওয়ার্কের ইউজার আইডি ও পাসওয়ার্ডের সিকিউরিটি চেক করে নেয়া।

৪. ফেইক নেম জেনারেটর

অনলাইনে কোনো পিটিশন বা সার্ভেতে অংশগ্রহণ করার সময় হয়তো আপনি চাইছেন পরিচয় গোপন রাখতে, একান্ত ব্যক্তিগত তথ্যগুলো মানুষকে না জানাতে। আপনার এমন সমস্যার সমাধান করে দেবে এই ওয়েব সাইটটি। ক্লিকেই আপনার জন্য ফেক নেইম, অ্যাড্রেস, ফোন নাম্বার তৈরি করে দেবে।

৫. Creddle

আপনি কি চাকরি খুঁজছেন? তাহলে সিভি বা রেজুমি আপনার অবিচ্ছেদ্য অংশ। লিঙ্কড্‌ইন এ অ্যাকাউন্ট থাকলে আপনার প্রোফাইলটি হয়ে যেতে পারে একটি আদর্শ রেজুমি। কিন্তু আপনার যদি লিঙ্কড্ ইন অ্যাকাউন্ট না থাকে, তাহলে অবশ্যই Creddle এর কথা বিবেচনা করতে হবে। এটা আপনাকে প্রফেশনাল মানের একটি রেজুমি তৈরি করতে সাহায্য করবে, যার ফলে ইন্টারভিউতে ডাক পাওয়ার সম্ভবনা অনেকগুণে বেড়ে যাবে।

6. আপনি কি ইউটিউবার?

আপনি কি ইউটিউবার? গেম ডেভলপার? উত্তর যদি হয় হ্যা। তাহলে তো আপনাকে কমবেশি সাউন্ড নিয়ে কাজ করতেই হয়। ভিডিও প্রফেশনাল করতে ব্যবহার করতে হয় বিভিন্ন আকর্ষণীয় সাউন্ড ইফেক্ট। এ ধরনের শতশত সাউন্ড ইফেক্ট নিয়ে তৈরি করা হয়েছে ফ্রিসাউন্ড ওয়েবসাইটটি। এখান থেকে বিনামূল্যেই সাউন্ড ইফেক্ট ডাউনলোড করতে পারবেন।

৭. অ্যাকাডেমিক আর্থ

আজকাল আপনি ইন্টারনেটের কল্যাণে হাতের নাগালেই পেয়ে যাবেন বিভিন্ন অনলাইন কোর্স। রয়েছে Coursera, edX, Khan Academy, and Udemy এর মতো নাম করা ওয়েবসাইট। কিন্তু এসবের পাশাপাশি আপনার অ্যাকাডেমিক আর্থও ব্যবহার করা উচিত। এখানে আপনি বিশ্বমানের অনেক মূল্যবান কোর্স পাবেন। এই ওয়েবসাইটের মূলমন্ত্র-ই হল”প্রতেক্যেরই বিশ্বমানের শিক্ষা গ্রহণের অধিকার রয়েছে”।

৮.নো এক্সকিউজ লিস্ট

ধরুন আপনি ওয়েবডিজাইন শিখবেন, অথবা গ্রাফিক্স ডিজাইন শিখবেন। কিন্তু কোথা থেকে শুরু করবেন বুঝতে পারছেন না। এভাবে এক্সকিউজ দেখাতে দেখাতে সময় নষ্ট করে যাচ্ছেন। কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছে না। এই দীর্ঘসূত্রতা থেকে বাঁচানোর জন্য করা হয়েছে এই ওয়েবসাইটটি। এখানে কোর্সগুলো এমনভাবে সাজানো হয়েছে যে আপনি সহজেই বুঝে যাবেন কোথায় শুরু করতে হবে।

৯. GeoGuessr 

আসুন কিছু সময় নষ্ট করি ফান করে। হ্যা এটা হল ফান করে কিছু সময় নষ্ট করার সাইট। অর্থাৎ এই সাইটের স্ট্রিটভিউতে আপনাকে পৃৃথিবীর কোনো একটি অংশের ছবি দেখানো হবে। আপনাকে  বলতে হবে এই স্থানটি কোথায়? আপনার উত্তর যত কাছাকাছি হবে, আপনার অর্জিত পয়েন্টও তত বেশি হবে।

আমাদের নিউজস্টোরি ভালো লাগলে আপনার সোশ্যাল মিডিয়ার টাইমলাইন এ শেয়ার করুন। অন্যদেরকেও জানার সুযোগ দিন। আর এরকম আরো নিউজস্টোরি পেতে আমাদের পেজ এ লাইক দিন।

our Facebook Page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *